এমপিও

এমপিও ভুক্তি কী এবং কীভাবে এমপিওভুক্তির আবেদন করতে হয় ?

এমপিও ভুক্তি কী এবং কীভাবে এমপিওভুক্তির আবেদন করতে হয় ?

 

আসসালামুআলাইকুম ওয়া রহমাতু্ল্লাহ । কেমন আছেন সবাই ? আশা করি ভালো আছেন । আজকে আমি আপনাদের সাথে আলোচনা করবো MPO নিয়ে ।

 

এম পি ও কি ? কিভাবে এমপিও ভুক্তির আবেদন করতে হয় ? মোট কথা এমপিও রিলেটেড সকল বিষয় নিয়ে কথা বলবো ইনশাআল্লাহ ।

 

এমপিওভুক্তি আসলে কী?

 

MPO হলো Monthly Pay Order এর সংক্ষিপ্ত রূপ। MPO ভুক্ত স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও কর্মচারী গণের প্রতিমাসের বেতন-ভাতার আদেশ কে MPO বলে।

 

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষক কর্মচারীদের বেতন-ভাতা বাবদ যে অর্থ সরকার দিয়ে থাকে তাকে ইংরেজিতে বলা হয় মান্থলি পেমেন্ট অর্ডার বা এমপিও।

শিক্ষা প্রতিষ্ঠানের জনবল অনুযায়ী এই সহায়তা দেয় সরকার।

 

এমপিওভুক্ত হতে হলে যে যোগ্যতা লাগে ?

 

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের তথ্য অনুযায়ী সরকার প্রায় তিন হাজার নতুন শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্তির ঘোষণা দিয়েছে। তবে আবেদন পড়েছিলো ৯ হাজারের বেশি।

এমপিও আবেদন

সরকারের নতুন নীতিমালা অনুযায়ী শুধু একটি শিক্ষা প্রতিষ্ঠান তৈরি করে তাতে কোন রকমে পাঠদান করলেই হবে না। এমপিও সুবিধা পেতে হলে শিক্ষা প্রতিষ্ঠানকে নিজের যোগ্যতা প্রমাণ করতে হবে।

 

এমপিও নীতিমালা ২০২১: বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান ও জনবল কাঠামো

 

শিক্ষা মন্ত্রণালয় বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও নীতিমালা ২০২১ ও জনবল কাঠামো প্রকাশ করেছে। বেসরকারি নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, মাধ্যমিক বিদ্যালয়, উচ্চ মাধ্যমিক বিদ্যালয়কে নীতিমালা মেনে চলতে হবে।

Mpo Nitemala

স্কুল এন্ড কলেজ, উচ্চ মাধ্যমিক কলেজ ও ডিগ্রি কলেজকে মেনে চলতে হবে এই বিধিমালা। ফলে, এই নীতিমালা জারীর পর আগের নীতিমালার কিছু অংশের পরিবর্তন হয়।

 

Latest mpo nitimala 2021

 

শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক জারীকৃত এই নতুন নীতিমালা অনুযায়ী বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকগণ বিশেষ কিছু সুবিধা পাবেন। বিধিমালায়, ৫০ শতাংশ কলেজ শিক্ষক ডিগ্রি কলেজ থেকে সহকারী অধ্যাপক ও উচ্চ মাধ্যমিক কলেজ থেকে জ্যৈষ্ঠ প্রভাষক হিসেবে পদোন্নতি পাবেন।

 

জনবল কাঠামো ও নীতিমালা ২০২১ জারী করেছে শিক্ষা মন্ত্রণালয়

 

উচ্চ মাধ্যমিক কলেজ ও ডিগ্রি কলেজের প্রমোশন নিয়ে আর্থিক কোন সুযোগ সুবিধার পার্থক্য না থাকলেও শুধু নামের পার্থক্য থাকছে। তাই, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের জনবল কাঠামো সংক্রান্ত নোটিশটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

 

এমপিও নীতিমালা ২০২১

 

সুতরাং, বর্তমান পরিপত্র অনুযায়ী ল্যাব অ্যাসিস্ট্যান্ট নিয়োগ দিতে পারবে প্রতিষ্ঠানগুলো। এখানে, পদার্থবিজ্ঞান, রসায়ন, উদ্ভিদ বিজ্ঞান, প্রাণি বিজ্ঞান ও আইসিটি ল্যাব সহকারি নিয়োগ দেয়া যাবে।

যা যা নতুন:

নিম্ন মাধ্যমিক বিদ্যালয় অর্থ্যাৎ ৬ষ্ট থেকে ৮ম শ্রেণির বিদ্যালয়ে ১৯ ধরনের পদ রয়েছে। ষষ্ঠ থেকে দশম শ্রেণির বিদ্যালয়ে পঁচিশ ধরনের পদ রয়েছে। উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে যেখানে ষষ্ঠ শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পাঠদান কার্যক্রম চালু আছে সেখানে ৩১ ধরনের পদ রয়েছে নীতিমালায়।

 

এছাড়া, পদন্নতির জন্য এমপিও প্রাপ্তি থেকে জেষ্ঠ্যতা, একাডেমিক পরীক্ষার ফলাফল, ক্লাসে মোট উপস্থিতি দেখা হবে। এমপিও ভূক্তির পর থেকে কোন নেতিবাচক প্রভাব না থাকা, কোন বিভাগীয় মামলা না থাকা, প্রতিষ্ঠানে যোগদানের পর থেকে অনুকরণীয় বা সৃজনশীল দৃষ্ঠান্ত থাকতে হবে।

এমপিও

ভার্চুয়াল ক্লাস নেয়ার দক্ষতা, উচ্চতর ডিগ্রি এমফিল বা পিএইসডি থাকলে সুবিধা পাবে শিক্ষকরা। গবেষণা কর্ম বা স্বীকৃত জার্নালে প্রবন্ধসহ ৯টি ইন্ডিকেটরে মোট ১০০ নম্বরের ভিত্তিতে মূল্যায়ন সূচক তৈরি করে প্রমোশন দেয়ার কথা বলা হয়েছে নীতিমালায়।

 

পড়ুন – পরীক্ষায় ভালো ফলাফল করার সহজ উপায় 

 

সুতরাং, বলা যায়- আগের নীতিমালা থেকে এটির বেশ পরিবর্তন লক্ষ্যণীয়। ফলে, শিক্ষকগণ এই পয়েন্টে বা শিরোনামে সৃজনশীল কাজে উদ্বুদ্ধ হবে এবং শিক্ষকগণ কার্যকরী ভূমিকা রাখবে।

Online MPO – অনলাইন এমপিও কী?

 

Online MPO হলো এমপিও ভুক্তির ডিজিটাল ভার্সন। কোন শিক্ষক যখন এমপিওভুক্ত প্রতিষ্ঠানে নিয়োগ পান, তখন তাঁর বেতন-ভাতা প্রাপ্তির লক্ষ্যে অনলাইনে আবেদনই হলো  Online MPO ।

 

আগে যেখানে বেতন-ভাতা প্রাপ্তির লক্ষ্যে, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে স্বশরীরে , প্রয়োজনীয় কাগজ-পত্র জামা দিয়ে আবেদন করতে হতো, এখন তা নিজ প্রতিষ্ঠান থেকে অনলাইনে করা যায়।

 

Online MPO Application এর মাধ্যমে এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীগণের বেতন-ভাতার আবেদন করা যাবে।

 

এছাড়াও, এমপিওভুক্ত শিক্ষকের নাম, জন্ম তারিখ, পদবী সংশোধন সহ উচ্চ স্কেল যেমন-বিএড স্কেল, সিনিয়র স্কেল, সহকারী অধ্যাপক স্কেল সহ যাবতীয় এমপিওভুক্তির কাজ সহজে করা যায়।

 

এমপিও ভুক্তির প্রক্রিয়াকে সহজ ও বিকেন্দ্রীকরণ করা এবং এমপিও ভুক্তিকে দূর্নীতি মুক্ত রাখাই এই প্রক্রিয়ার প্রধান লক্ষ্য ও উদ্দেশ্য।

শেষ কথাঃ

 

 

আমাদের ফেসবুক গ্রুপ লিংক