STORYTips

আন্তর্জাতিক শিক্ষক দিবস উপলক্ষে বক্তৃতা

আন্তর্জাতিক শিক্ষক দিবস উপলক্ষে বক্তৃতা

 

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতু ৷ সুপ্রিয় পাঠক! সবাইকে আন্তরিক ভালোবাসা এবং আন্তর্জাতিক শিক্ষক দিবসের শুভেচ্ছা ৷ আজকের আর্টিকেল মূলত আন্তর্জাতিক শিক্ষক দিবস উপলক্ষে বিভিন্ন প্রোগ্রামে দেয়ার মত একটি বক্তৃতা ৷ আন্তর্জাতিক শিক্ষক দিবস উপলক্ষে আয়োজিত প্রোগ্রামে তথ্যসমৃদ্ধ বক্তৃতা দেয়ার জন্য আমাদের আর্টিকেলটি আপনাদের সহায়ক ভূমিকা পালন করবে ৷

আন্তর্জাতিক শিক্ষক দিবস উপলক্ষে বক্তৃতা

কেউ যদি তথ্যপূর্ণ চমৎকার বক্তৃতা উপস্থাপন করতে চান ৷ সে ক্ষেত্রে অবশ্যই পুরো আর্টিকেলটি পাঠ করুন ৷ এবং আয়ত্ত করুন ৷ নোট করুন ৷ আপনি চমৎকার বক্তৃতা উপস্থাপনের সক্ষম হবেন ইনশাআল্লাহ ৷

সুধীমন্ডলী!
আজ ৫ই সেপ্টেম্বর ২০২২ শিক্ষক দিবস উপলক্ষে আয়োজিত মহতী অনুষ্ঠানে উপস্থিত আমার শ্রদ্ধেয় শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষাকর্মীবৃন্দ, মা- বাবা, সম্মানিত সভাপতি ও অথিতিবৃন্দ ৷ সকলকে আন্তরিক মুবারকবাদ ৷

এছাড়া আমার স্নেহের সহপাঠী, ভাই-বোন এবং আমার আপনজন যাদের কাছ থেকে আমি কোনো না কোনো সময় সুশিক্ষা গ্রহণ করেছি সকলকে আন্তরিকভাবে ভালোবাসা ও শুভেচ্ছা জানিয়ে শিক্ষক দিবস উপলক্ষে দু-একটি কথা উপস্থাপন করছি।

আন্তর্জাতিক শিক্ষক দিবস উপলক্ষে বক্তৃতা

 

সম্মানিত সূধীমন্ডলী!
১৯৯৫ সাল থেকে প্রতি বছর ৫ অক্টোবর বিশ্ব ব্যাপী পালিত হয়ে থাকে বিশ্ব শিক্ষক দিবস। এই দিবসটি শিক্ষকদের অবদানকে স্মরণ করার জন্য পালন করা হয়।

ইউনেস্কোর মতে, বিশ্ব শিক্ষক দিবস শিক্ষা ও উন্নয়নের ক্ষেত্রে শিক্ষকদের অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ পালন করা হয়।

বিশ্বব্যাপী শিক্ষকদের নিরন্তর চেষ্টা এবং শিক্ষার্থীদের জীবন গঠনে কঠোর পরিশ্রমের স্বীকৃতি স্বরূপ দিনটির তাৎপর্য অপরিসীম । এছাড়াও, এটি একটি সুস্থ সমাজ গঠনে শিক্ষকদের ভূমিকা সম্পর্কে সচেতনতা বাড়াতে সাহায্য করে থাকে।

আন্তর্জাতিক শিক্ষক দিবস উপলক্ষে বক্তৃতা

 

বিশ্বের ১০০টি দেশে এই দিবসটি পালিত হয়ে থাকে। [৩] এই দিবসটি পালনে এডুকেশন ইন্টারন্যাশনাল (Education International – EI) ও তার সহযোগী ৪০১টি সদস্য সংগঠন মূল ভূমিকা রাখে। দিবসটি উপলক্ষে ইআই প্রতি বছর একটি প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করে থাকে যা জনসচেতনতা বৃদ্ধির সাথে সাথে শিক্ষকতা পেশার অবদানকেও স্মরণ করিয়ে দেয়।

জানা যায়, ১৯৬৬ সালের ৫ অক্টোবর ফ্রান্সের প্যারিসে শিক্ষকদের অবস্থা নিয়ে একটি সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল। সেখানেই শিক্ষকদের কথা চিন্তা করে ইউনেস্কো এবং আন্তর্জাতিক শ্রম ও সংগঠন (আইএলও) কিছু সুপারিশমালায় স্বাক্ষর করে। এই পরামর্শ বা সুপারিশমালায় শিক্ষা কর্ম নীতি, শিক্ষকদের নিয়োগ, প্রাথমিক প্রশিক্ষণ, কর্মসংস্থান, এবং কাজের অবস্থার সাথে সম্পর্কিত মানদণ্ডের রূপরেখার উল্লেখ ছিলো।

আন্তর্জাতিক শিক্ষক দিবস উপলক্ষে বক্তৃতা

 

এরপর ১৯৯৪ সালে ইউনেস্কোর ২৬তম অধিবেশনে গৃহীত সিদ্ধান্তের ভিত্তিতে ইউনেস্কো মহাপরিচালক ড. ফ্রেডারিক এম মেয়রের ঘোষণায় ৫ অক্টোবর বিশ্বব্যাপী শিক্ষক দিবস পালনের সূচনা হয়। বিশ্ব শিক্ষক দিবস উদযাপনের জন্য, ইউনেস্কো এবং এডুকেশন ইন্টারন্যাশনাল (ইআই) প্রতিবছর একটি প্রচারাভিযান চালায় যাতে বিশ্বকে শিক্ষকদের সম্বন্ধে আরও ভালোভাবে বোঝানো যায় এবং ছাত্র ও সমাজের উন্নয়নে তাঁরা যে ভূমিকা পালন করে তা মানুষের সামনে তুলে ধরা যায়।

সম্মানিত অতিথিবৃন্দ!

শিক্ষাই জাতির মেরুদণ্ড। এই মেরুদণ্ড ঠিক রাখার মহান পেশায় যারা নিয়ােজিত তারা হচ্ছেন শিক্ষক। আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিজেকে শিক্ষক হিসেবে পরিচয় দিয়ে ইরশাদ করেছেন, ‘আমি শিক্ষকরূপে প্রেরিত হয়েছি। শিক্ষকগণই হচ্ছেন মানুষ গড়ার কারিগর। শিক্ষকের চলাফেরা, উঠা-বসা, কথাবার্তা, আচার-আচরণ সকল কিছু একজন ছাত্রের উপর প্রভাব ফেলে, তাই শিক্ষককে সদা সতর্ক থাকতে হয় এবং ছাত্রের প্রতিভা বিকাশে যত্নশীল ভূমিকা পালন করতে হয়। কারণ একটি ফুলের বাগান তত্ত্বাবধায়কের অবহেলা কিংবা অযত্নের কারণে অনেক ফুলের কলি ঝরে যেতে পারে।

 

আন্তর্জাতিক শিক্ষক দিবস উপলক্ষে বক্তৃতা

 

তেমনি শিক্ষকের যথাযথ ভূমিকা, সহযােগিতা, তত্ত্বাবধান ও সঠিক দিকনির্দেশনার অভাবে অনেক ছাত্রছাত্রীর শিক্ষাজীবন বিনষ্ট হতে পারে। অপরদিকে একজন শিক্ষকের একটু উৎসাহ-উদ্দীপনা ও দিকনির্দেশনার ফলে একজন ছাত্রছাত্রী নিজের জীবন গঠন করে শুধু দেশের নয়, সমগ্র মানবতার কল্যাণে অবদান রাখতে পারে।

শিক্ষকের উৎসাহের পরিবর্তে নেতিবাচক মন্তব্যের কারণে অনেক প্রতিভাবান ছাত্রেরই প্রতিভা বিকশিত হয় না। দু’জন কাঠমিস্ত্রিকে একখণ্ড কাঠ দিয়ে একই ধরনের আসবাব তৈরি করতে দেওয়া হলে একজনের চেয়ে আরেকজনেরটা অধিক সুন্দর হয়, উভয়ের আসবাব সমান সুন্দর হয় না। উভয়ের ক্ষমতা, অভিজ্ঞতা ও কর্মকৌশলের পার্থক্যের কারণে এটা হয়। অনুরূপভাবে একজন মেধাবী ছাত্র কোনাে শিক্ষকের উত্তম তত্ত্বাবধানের ফলে জীবনে বেশ ভালাে করতে পারে।

সূধী!

পরিশেষে শিক্ষকদের দোয়া ভালোবাসা ও উপস্থিত সবাইকে আন্তরিক মোবারকবাদ জানিয়ে আজকের মত বিদায় নিচ্ছি ৷ আল্লাহ হাফেজ ৷

Related Articles