স্কুল

ভাব সম্প্রসারণ লোভে পাপ, পাপে মৃত্যু। একতাই বল । সঙ্গ দোষে লোহা ভাসে

ভাব সম্প্রসারণ

আসসালামুআলাইকুম ওয়া রহমাতুল্লাহ । কেমন আছেন প্রিয় শিক্ষার্থী বন্ধুরা ।আশা করি ভালো আছেন । আমিও ভালো আছি । আর ভালো আছি বলেই তো আপনাদের  জন্য লিখতে বসেছি ।

 

আজকে আমি চারটা ভাব সম্প্রসারণ লিখে দেব আপনাদের । আমি ভাবসম্প্রসারণ গুলা সংগ্রহ করেছি ৮ম শ্রেনীর বাংলা ব্যকারণ টেক্সট বুক থেকে । আশা করি আপনাদের কাছে ভালো লাগবে লেখাগুলা ।সহজ ভাষায় লিখিত বিধায় আপনিও এই ভাবসম্প্রসারণ গুলা খুব সহজেই মুখস্ত করতে পারবেন ইনশাআল্লাহ ।

 

 

লোভে পাপ, পাপে মৃত্যু ভাব সম্প্রসারণ

 

লোভ মানুষের পরম শত্রু । লোভ মানুষকে অন্ধ করে , তার বিবেক বিসর্জন দিয়ে তাকে ধ্বংসের দিকে ঠে্লে দেয় । লোভের বশবর্তী হয়েই মানুষ জীবনের সর্বনাশ ডেকে আনে । মানুষ নিজের ভোগের জন্য যখন কোন কিছু পাওয়ার প্রবল ইচ্ছে পোষণ করে তাকে লোভ বলে ।

লোভে পাপ পাপে মৃত্যু

তখন যা নিজের নয়, যা পাওয়ার অধিকার তার নেই, তা পাওয়ার জন্য মানুষ লোভী হয়ে ওঠে । সে তার ইচ্ছেকে সাথক করে তুলতে চায় । লোভের মোহে সে সত্য-মিথ্যা ভালো মন্দ সব বিসর্জন দেয় । তার ন্যায- অ্যায় বোধ লোভ পায় । সে পাপের পথে ধাবিত হয় । নিজের স্বার্থের জন্য অন্যের সর্বনাশ করে । এভাবে লোভ মানুষকে পশুতে পরিণত করে । ডেকে আনে মৃত্যুর মতো ভয়াবহ পরিণাম । জীবনকে স্বার্থক ও সুন্দর করে তোলার জন্য লোভ বর্জন করা উচিত ।

 

জ্ঞানহীন মানুষ পশুর সমান ভাব সম্প্রসারণ ।

 

সৃষ্টির অন্যান্য প্রাণির থেকে মানুষকে আলাদিা করেছে তার বিবেক বা জ্ঞান , যা অন্য কোন প্রাণীর মধ্যে নেই । প্রতিটি মানুষের মধ্যেই জ্ঞান বা বিবেক সুপ্ত অবস্থায় থাকে । অনুশীনের মাধ্যমে তাকে জাগিয়ে তুলতে হয় । জ্ঞান  মানুষকে যোগ্যতা দান করে । নানা বিদ্যায় পারদর্শী করে তোলে ।

জ্ঞানহীন মানুষ পশুর সমান

জ্ঞানের আলোকেই মানুষের জীবন বিকাশিত হয়ে উঠে ।তাই মানুষ হিসেবে শ্রেষ্ঠত্ব লাভর জন্য জ্ঞঅনের সহায়তা অপরিহার্য্য । অন্য প্রাণীর সঙ্গে মানুষের পার্থক্য এখানেই । জ্ঞানবান মানুষ কখনো খারাপ কাজ করতে পারে না  । তার বিকে তাকে খারাপ অচরণ করতে বাধা দেয় ।

 

অপরদিকে জ্ঞানহীন মানুষ পশুর মতো নির্বোধ । পশুর যেমন জ্ঞান নেই । সে অ্যায় – অন্যায় বোঝে না । অপন অস্তিত্ব টিকিয়ে রাখতে পরে না । জ্ঞানহীন ব্যাক্তির ও তেমনি কোন বিবেক নাই । জ্ঞানের অভাবে তারা আধুনিক জীবনের সম্পূর্ণ স্বাদ উপভোগ করতে পারে না । তাদের জীবনের সঙ্গে পশুর জীবনের কোন পার্থক্য নাই ।

 

জ্ঞানই মানুষ ও পশুর মধ্যে পার্থক্যের সীমারেখা টেনে দেয় । তাই মানুষকে সব সময় জ্ঞানসাধনায় নিয়োজিত থাকা দরকার ।

 

একতায় বল ভাব সম্প্রসারণ

 

মানুষ সামাজিক জীব । পরিবারের প্রত্যেকে একে অপরের উপর নির্ভরশীল  । এই পরস্পরের উপর নির্ভরশীলতা থেকে গড়ে উঠেোছ মানবসমাজ; মানুষের একতাবোধ  । তাই মানবজীবনের অস্তিত্বের সঙ্গে একতার সম্পর্ক গভীর । মানুষকে প্রতিকূল পরিবেশের মধ্যেও জীবনযাপন করতে হয় ।

একতাই বল

প্রতিকূল পরিবেশে শত্রুর মোকাবেলা করার জন্য মানুষের দরকার সংঘবদ্ধ শক্তির । একতাবদ্ধ জীবনে আছে নিরাপত্তার নিশচয়তা । ঐক্যবদ্ধ জাতিকে কোন শক্তিই পদানত করতে পারে না । একতার কল্যাণ প্রতিফলিত হয় ব্যাক্তি ও জাতীয় জীবনেও । একজনে যে কাজ করতে পরি , দশজনে তার বহুগুণ কাজ করা সম্ভব ।

 

এভাবে জাতী একতার গুনে বড় হয় । আজকের বিশ্বে যারা উন্নত ও সমৃদ্ধ জাতি হিসেবে পরিচিত তারা নিজেদের মধ্যে সব ভেদাভেধ ভূলে  জাতীয় ঐক্যে উদ্ভুদ্ধ হয়েছে । যে জাতী ঐক্যবদ্ধ নয়, সে জাতির ধ্বংস অনিবার্য । ব্যক্তিজীবনের স্বার্থে , জাতীয় জীবনের কল্যাণ  এবং মানবজাতির মঙ্গলের জন্য মানুষের একতাবদ্ধ থাকা একান্তই অপরিহার্য ।

 

সঙ্গদোষে লোহা ভাসে ভাব সম্প্রসারণ

 

প্রত্যেক মানুষই তার জীবন পরিচালনার ক্ষেত্রে একটি স্বাধীন সত্তা বহন করে । সে একাই তার বিবেককে নিয়ন্ত্রণ করে । তবে এক্ষেত্রে তার সেঙ্গর প্রভাব বিশেষভাবে লক্ষণীয় । ভবিষ্যতের সুন্দর বা খারাপের বিষয়টি নির্ভর করে ব্যাক্তির ইচ্ছা  বা সঙ্গ নির্বাচনের ওপর ।

 

যেসব মানুষ উন্নত চরিত্র বা সৎ-স্বভাবের লোকের সঙ্গে মেলামেশা করে , তাদের স্বভাব-চরিত্রও সুন্দর ও বিকশিত হয়ে ওঠে । অন্যদিকে যারা কুসঙ্গে কুসংসর্গে থেকে নিজেদের চরিত্রের অধঃপতন ঘটিয়েছে , সমাজে তাদের তাদের বিপর্যয় অনিবার্য । তাই মানবজীবন সঙ্গ নির্বাচন অত্যান্ত গুরুত্বপূর্ন বিষয় ।

 

প্রকৃতিতেও যেসব বস্তু সুন্দর ও রমণীয়, সেগুলোর সংস্পের্শে যেসব বস্তু থাকে তারাও সুন্দর ও আকর্ষণীয় হয়ে ওঠে । খারাপ বস্তুটি সুন্দর বস্তুটির গুণ নিজের মধ্যে ধঅরণ করে অন্যের কাছে নিজেকে মর্যাদাবান ও গ্রহণযোগ্য করে তোলে । প্রকৃতপক্ষে,সঙ্গই সৃষ্টিকে মহিমান্বিত করে তোলে । আর এজন্য সঙ্গই হলো সবকিছুর সাফল্য ও বিফলতার চাবিকাঠি ।

শেষ কথা

 

আজকের মত ভাব সম্প্রসরাণ লেখা এখানেই শেষ করছি । সামনে হয়তো আবার আসবো আপনাদের সামনে বাংলা ব্যাকারনের অন্য কোন বিষয় নিয়ে ততক্ষন পর্যন্ত ভালো থাকুন সুস্থ থাকুন । দৈনিক শিক্ষা নিউজের সাথেই থাকুন ।

 

শিক্ষা বিষয়ক যে কোন তথ্য জানতে এবং জানাতে আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন  

ফেসবুক গ্রুপ

 

Related Articles