বিশ্ববিদ্যালয়মাদ্রাসাস্কুল

স্কুল ম্যানেজমেন্ট সফটওয়্যার কি ও কেন ? কিভাবে ব্যবহার করবেন ?

স্কুল ম্যানেজমেন্ট সফটওয়্যার কি ও কেন ? কিভাবে ব্যবহার করবেন ?

 

প্রিয় বন্ধুরা । জ্ঞান-বিজ্ঞানের এই যুগে সফলতার শীর্ষে পৌঁছতে সবার আগে প্রয়োজন উদ্যোগী ও কৌশলী হওয়া ।‌ সুচারুরূপে নিয়মতান্ত্রিক কাজ করা । এই তিনটি বৈশিষ্ট্য নিয়ে এগিয়ে গেলে কাঙ্খিত জয় পদচুম্বন করবে ইনশাআল্লাহ ।

 

বিজ্ঞানের নিত্য নতুন আবিষ্কারে বিশ্ব বদলে যাচ্ছে। দ্রুত নিচ্ছে ডিজিটালের ভিন্নরূপ ।‌ আর পরিবর্তন হবেই না কেন ? ইন্টারনেট সেবায় এখন কি পিছিয়ে যাওয়ার যৌক্তক কোন কারণ আছে ? না মোটেও নেই । ইন্টারনেটের কল্যাণে এখন সবাই এগিয়ে যাচ্ছে । আর এক্ষেত্রে বিভিন্ন অ্যাপসের অবদান বা কৃতিত্ব কম নয় ।

 

তেমনি একটি কার্যকরী অ্যাপসের নাম স্কুল ম্যানেজমেন্ট সফটওয়্যার । আজ আপনাদের জানাবো এই সফটওয়্যার সম্পর্কে বিস্তারিত তথ্য । বিভিন্ন শিরোনামে বিভক্ত করে লিখছি । যেন আপনাদের বুঝতে সহজ হয়। পুরো লেখাটি পড়ুন । উপকৃত হবেন বলে আমার দৃঢ় বিশ্বাস ।

 

 

সূচিপত্র

স্কুল ম্যানেজমেন্ট সফটওয়্যার কি? / মাদ্রাসা ম্যানেজমেন্ট সফটওয়্যার কি ?

 

 

প্রথমেই সফটওয়্যারটির পরিচয় সম্পর্কে জানা উচিত । তাই সংক্ষিপ্তভাবে উল্লেখ করছি ।

স্কুল ম্যানেজমেন্ট সফটওয়্যার / মাদ্রাসা ম্যানেজমেন্ট সফটওয়্যার  হলো বিশেষ ধরণের একটি সফটওয়্যার । যার মাধ্যমে প্রতিষ্ঠান কেন্দ্রীক কাজ দ্রুততার সাথে ও সুন্দরভাবে আঞ্জাম দেয়া যায়।

 

 

সফটওয়্যারের গুরুত্ব ও প্রয়োজনীয়তা

 

আচ্ছা আপনারা একটু চিন্তা করে দেখুন তো ! বর্তমানে যদি ক্যালকুলেটর না থাকতো তাহলে কত মুশকিল হতো ! অফিস-আদালত,ব্যাংক ,কল-কারখানা সব জায়গাতে হিসেবের ক্ষেত্রে কতো ঝামেলা হতো । কাজ আঞ্জাম দিতে দীর্ঘ সময় লাগতো ‌।‌ তারপরেও প্রত্যেকটি কাজের মধ্যে ভুল হওয়ার সম্ভাবনা থাকতো ।‌ কিন্তু ক্যালকুলেটর আবিষ্কার হওয়ায় হিসাব-নিকাশ সহজ হয়ে গেছে ‌।

 

মুহূর্তের মাধ্যমে হাজার ,লাখ ,কোটি টাকা হিসাব করা যাচ্ছে ।‌ বর্তমানে আরো প্রত্যেকটি মোবাইলে ক্যালকুলেটর সেট করে দেওয়া হয়েছে । এর মাধ্যমে এখন শিক্ষিত ,অর্ধ শিক্ষিত কোটি কোটি লোক উপকৃত হচ্ছে । তদ্রুপ ভাবে স্কুল ম্যানেজমেন্ট সফটওয়্যারটি ব্যবহারে নামলে কত উপকৃত হতে পারবেন তখন ভালো করে বুঝতে পারবেন ।‌

 

 

এই সফটওয়ারের মাধ্যমে আপনারা ফলাফল প্রকাশ করা , গ্রেড প্রদান করা , অনলাইনে ভর্তির আবেদন গ্রহণ করা ইত্যাদি কাজ করতে সহায়তা পাবেন। এই সফটওয়্যার ব্যবহার করে ডিজিটাল অ্যাটেনডেন্স রেকর্ড করা, স্কুলে ভর্তির আবেদন গ্রহণ করা, স্টুডেন্টদের বিভিন্ন তথ্য ডেটাবেজে সংরক্ষণ করা, মার্কশিট এবং রেজাল্ট পাবলিস্ট করা , স্টুডেন্টদের গ্রেড প্রকাশ করা, স্কুল ফি গ্রহণ করাসহ এরকম নানা কাজে সাহায্য নিতে পারবেন ।

 

 

আপনারা যদি এই সফটওয়্যারটি ব্যবহার আয়ত্ত করে কাজে লাগান এবং অন্যান্য প্রতিষ্ঠানগুলো এর ব্যবহার শুরু করে পুরোদমে তাহলে দ্রুত সুফল বয়ে আনবে ‌।‌ যেমন ক্যালকুলেটর আবিষ্কারে‌ করে সবাই উপকৃত হয়েছে তেমনি স্কুল ম্যানেজমেন্ট সফটওয়্যার ইউজ করে প্রত্যেকে উপকৃত হতে পারবেন ।

 

 

এই সফটওয়্যার কাদের জন্য ?

 

 

আপনাদের আগেই বলেছি ইন্টারনেটের কল্যাণে এখন সবাই এগিয়ে যাচ্ছে । আপনাদেরকেও যেতে হবে । সহায়তা নিতে হবে বিভিন্ন অ্যাপসের ।‌ তাই আপনারা যদি-

১.স্কুল -কলেজ ।

২. মাদরাসা ।

৩. কোচিং সেন্টার ‌।

৪. অন্যান্য প্রতিষ্ঠান ।

৫. বিশ্ববিদ্যালয়

 

উল্লেখিত ৫ টি  প্রতিষ্ঠানের সঙ্গে জড়িত থাকেন তাহলে স্কুল ম্যানেজমেন্ট সফটওয়্যারটি আপনাদের জন্য ।

আপনারা যদি-

১. দ্রুত ।

২. নির্ভুল ।

৩. একের ভিতর সব ।

এই তিনটি বিষয়কে আঞ্জাম দিতে চান তাহলে স্কুল ম্যানেজমেন্ট সফটওয়্যার টি আপনাদের জন্য ।

আপনারা যদি-

১. মেধা ।

২. দক্ষতা ।

৩. ইনকাম ।

অত্র তিনটি বিষয়কে কাজে লাগিয়ে তাক লাগাতে চান তাহলে স্কুল ম্যানেজমেন্ট সফটওয়্যার টি আপনার  জন্য । আপনাদের যথাযোগ্য ব্যবহারের মাধ্যমে এই সফটওয়্যার ব্যবহারের বৈপ্লবিক পরিবর্তন হতে পারে ।

 

এই সফটওয়্যার টি  কাদের জন্য নয় ?

 

আধুনিক সমস্ত সিস্টেম সবার ভালো লাগবে বিষয়টা এরকম নয় । সহজ জিনিস সহজে সবাই সহজ করে পারে না । বুঝতে চায় না । তাই-

১. আপনারা যদি প্রাচীন চিন্তা ধারণায় থাকেন

২. আপনারা যদি অলস হয়ে থাকেন

৩. আপনারা যদি জমিদারের বংশধর হয়ে থাকেন

তাহলে আপনাদের এই সফটওয়্যার ইউজ করার কোন প্রয়োজন পড়বে না । এটি আপনাদের জন্য নয় ।

 

 

 

স্কুল ম্যানেজমেন্ট সফটওয়্যার কোথায় কোথায় ব্যবহার করবেন ?

 

 

স্কুল ম্যানেজমেন্ট নামটি শুনেই আপনারা হয়তো বুঝতে পেরেছেন যে এটি মূলত স্কুলে ব্যবহার করার জন্য তৈরি করা হয়েছে ।

হ্যাঁ আপনারা ঠিক ধরেছেন স্কুল-কলেজ, ইউনিভার্সিটি, কোচিং সেন্টার এবং মাদ্রাসা ইত্যাদি প্রতিষ্ঠানে এই সফটওয়্যারটি ব্যবহার করা যাবে ।

 

সফটওয়্যারের কি কি ফাংশন আছে ‌ এবং কিভাবে কাজ করবে ?

 

এই বিষয়টি আপনাদের বোঝার লক্ষ্যে একটু বিস্তারিত বলছি । ক্রমিক নং সহ উল্লেখ করছি । আশা করছি বিষয়টি ক্লিয়ার হবে ।

 

ডিজিটাল অ্যাটেনডেন্স রেকর্ড ।

 

সফটওয়ারটি ডিজিটাল অ্যাটেনডেন্স রেকর্ড করতে সাহায্য করবে শিক্ষার্থীদের । বাংলাদেশের স্কুল-কলেজ, মাদ্রাসা , বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের একটি সুনির্দিষ্ট শতাংশ উপস্থিতি বাধ্যতামূলক করা হয়েছে ।‌এর নিচে যদি কোনো শিক্ষার্থী উপস্থিত থাকে তবে তাকে পরীক্ষা দিতে দেওয়া হয় না বা তাকে বিভিন্ন রকম জরিমানা সম্মুখীন হতে হয় ।

 

এ সকল কাজের জন্য প্রতিষ্ঠান অনেক সময় ব্যয় হয় । কিন্তু যদি সফটওয়্যারটি ব্যবহার করা হয় তবে ডিজিটাল অ্যাটেনডেন্স খুব সহজেই রেকর্ড করা যাবে

এবং কোন কোন শিক্ষার্থী কত শতাংশ ক্লাসে উপস্থিত ছিল তা সহজেই নির্ণয় করে বলে দেওয়া যাবে ।

 

 

ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করা ।

 

এই সফটওয়ারের মাধ্যমে খুব সহজেই স্কুল-কলেজ, মাদ্রাসা কিংবা এরকম প্রতিষ্ঠানে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করা যায় ।‌

শিক্ষার্থীরা তাদের প্রয়োজনীয় তথ্য এবং নির্ধারিত ফি প্রদান করলে এই সফটওয়ারের মাধ্যমে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করা যায় ।

 

 

বেতন গ্রহণ করা ।

 

এই সফটওয়ারের মাধ্যমে আবেদন গ্রহণ সহজে সম্পন্ন করা যায় ‌।‌ এর ভিতর আবার সিস্টেম আছে যার মাধ্যমে শিক্ষার্থীরা তাদের বেতন প্রদান অনায়াসে করতে পারে ।‌

বিশেষ করে দেখা যায় অনেক গার্ডিয়ান ঠিকমতো বেতন পরিশোধ করে না কিংবা বেতন পরিশোধ করতে গেলে অনেক সময় দিতে হয় । সেটার‌ সহজ হিসাব উভয়পক্ষের রাখার জন্য এবং নিরাপদে ঘরে বসে বেতন দেওয়ার জন্য এ সফটওয়ারের বিকল্প নেই ।

স্কুল ম্যানেজমেন্ট সফটওয়্যার

গ্রেড প্রদান এবং রেজাল্ট পাবলিশড

 

 

অভিজ্ঞতায় দেখা গেছে  রেজাল্ট পাবলিশড  এবং গ্রেড প্রদান করার জন্য শিক্ষকদের অনেক পরিশ্রম ও সময় ব্যয় করতে হয় । কিন্তু এ সফটওয়্যার ব্যবহার করার ফলে গ্রেড প্রদান এবং রেজাল্ট পাবলিস্ট করার জন্য খুব অল্পসময়ের মধ্যেই কাজ করা যায় ।

এবং শিক্ষার্থীরা সহজে তাদের রেজাল্ট এবং গ্রেড পেয়ে যায় আর শিক্ষক মহোদয় একাডেমিক কার্যক্রম বাড়াতে মনোনিবেশের সুযোগ পান ।

 

 

শিক্ষার্থীদের যাবতীয় তথ্য সংরক্ষণ

 

এই সফটওয়্যার ডাটাবেজ হিসেবেও ব্যবহার করা যায় । এটির মাধ্যমে শিক্ষার্থীদের তথ্য সংরক্ষণ করা হয় যার ফলে ফাইল এবং রেকর্ড বই আলাদাভাবে কেনার প্রয়োজন হয় না । শিক্ষার্থীদের তথ্য সংরক্ষণ প্রক্রিয়া সহজ হয় ।

মূলত এই‌ বিখ্যাত সফটওয়ারটি  দেশের সুনামধন্য  সফটওয়্যার ডেভলপার দের দ্বারা তৈরি করা হয়েছে । তৈরি করার সময় বিশেষভাবে খেয়াল রাখা হয়েছে যে সফটওয়্যারটি যেন ইউজার ফ্রেন্ডলি হয় অর্থাৎ ব্যবহারকারীরা সহজেই ব্যবহার করতে সক্ষম হয় ।

 

১ মিনিটে আইডি কার্ড প্রিন্ট সিস্টেমঃ

 

স্কুল ম্যানেজমেন্ট সফটওয়্যার এর মাধ্যমে যেকোন ছাত্র তাদের আইডি কার্ড ১ ক্লিকেই প্রিন্ড আউড করতে পারবে । আইডি কার্ডের তথ্য ইডিট করতে পারবে । ছবি পরিবর্তন করতে পারবে।

 

এস এম এস সিস্টেমঃ

 

স্কুলের যেকোন নোটিশ ছাত্র / শিক্ষক/ অভিভাবকদের জানানোর জন্য সবাইকে এক এক করে ফোন করা বা মেসেজ করে তথ্য জানানো অনেক সময় সাপেক্ষ এবং ব্যায়বহুল কাজ । কিন্তু এই সফটওয়্যারটির মাধ্যমে আপনি খুব সহজেই এক ক্লিকেই হাজার হাজার মেসেজ পাঠাতে পারবেন ।

এছাড়াও স্কুলে ভর্তীর সময় বিজ্ঞাপন দিতেও অনেক টাকার খরচ হয়ে থাকে । আপনি এই স্কুল ম্যানেজমেন্ট সফটওয়্যারের মাধ্যমে অল্প সময়ে কম খরচেই আপনি আপনার টার্গেটেড অডিয়েন্স এর কাছে আপনার বিজ্ঞাপন পৌছে  দিতে পারবেন।

 

 

স্কুল ম্যানেজমেন্ট সফটওয়্যার ব্যবহারের সুবিধা

 

 

এ সফটওয়্যার ব্যবহারের ফলে আপনাদের বেশ কিছু সুবিধা পাবেন । যেমন-

১. সময় বাঁচবে

২. একাডেমিক কাজে মনোযোগ বৃদ্ধি

৩. নিখুঁত ভাবে কাজ সম্পন্ন

৪. খরচ কমাতে সহায়তা

৫. অল্প স্থানে কাজ করা

৬. সহজে তথ্য আপডেট করা ইত্যাদি ।

 

এবার প্রত্যেকটি নিয়ে আর একটু ভালো করে বুঝুন ।

 

 

সময় বাঁচাবে

 

এই সফটওয়্যার ব্যবহারের আপনাদের সময় বাঁচাবে। প্রতিষ্ঠানে আরো অনেক সময় দেওয়া সম্ভব হবে । বিভিন্ন উৎপাদনশীল কাজে মশগুল হওয়ার সুযোগ তৈরি হবে। ‌

 

একাডেমিক  কাজে মনোযোগ বৃদ্ধি ‌

 

প্রত্যেকটি শিক্ষককে একাডেমিক কাজে মনোযোগ বৃদ্ধি করা একান্ত প্রয়োজন । কিন্তু রেজাল্ট পাবলিশ গ্রেট প্রকাশ অ্যাটেনডেন্স রেকর্ড ইত্যাদি কাজগুলো করতে সময় চলে যায় ।‌ সেই কাজগুলো যদি সফটওয়্যার মাধ্যমে  করা সম্ভব হয় তাহলে অন্যদের অ্যাক্যাডেমিক কাজে মনোযোগ দেওয়া সহজ হয়ে দাঁড়াবে ‌।‌ এর ফলে শিক্ষার্থীরা আরো বেশি উপকৃত হতে পারবে ।

 

নিখুঁতভাবে কাজ সম্পন্ন করা

 

খাতা-কলমে ফাইল আকারে করতে গেলে কত ঝামেলা হয় । ভুল ত্রুটি হয়ে যায় । অথচ এই সফটওয়ারটি শতভাগ নিখুঁতভাবে তার কাজগুলো সম্পন্ন করতে পারে । যার ফলে কোন ত্রুটি বিচ্যুতির সম্ভাবনা থাকে না ।‌

 

খরচ কমাতে সহায়তা

 

স্কুল ম্যানেজমেন্ট সফটওয়্যার ব্যবহারের ফলে প্রতিষ্ঠান সামগ্রিক খরচ কমাতে সহায়তা করবে ।

বোঝানোর জন্য বলছি , মনে করুন শিক্ষাপ্রতিষ্ঠানে ফি গ্রহণ করার জন্য একজন , ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করার জন্য একজন, শিক্ষার্থীদের বিভিন্ন তথ্য সংগ্রহ করার জন্য আরেকজন, এভাবে কর্মকর্তা যত বাড়বে তত খরচ বাড়বে । কিন্তু এই সফটওয়্যার যদি ব্যবহার করা হয় তবে এই সকল কাজগুলো এই সফটওয়ারের মাধ্যমে করা যাবে যার ফলে এই পদগুলোতে আর কর্মকর্তা রাখার প্রয়োজন পড়বে না । ফলাফল হিসেবে সামগ্রিকভাবে প্রতিষ্ঠানটির অনেক খরচ কমে যাবে । এবং আর্থিকভাবে লাভবান হবে।

 

 

অল্প জায়গায় কাজ করার সুবিধা

 

বাংলাদেশের অনেক উন্নত মানের প্রতিষ্ঠান গুলোতে গেলে দেখা যাবে তাদের আলাদা একটি রেকর্ড রুম থাকে । এই রেকর্ডরুমে বিভিন্ন রকম তথ্য সংগ্রহ করা হয় ।‌

এই তথ্যগুলো রাখার জন্য রেকর্ডরুম মেনটেন করা একটি খরচের ব্যাপার । কিন্তু যদি এই স্কুল ম্যানেজমেন্ট সফটওয়্যার ব্যবহার করা হয় তবে এই সফটওয়ারের মাধ্যমে শিক্ষার্থীদের সমস্ত তথ্য সংগ্রহ করে রাখা যাবে ।

যার জন্য আলাদা কোন জায়গার প্রয়োজন পড়বে না । আলাদা কোনো অর্থ দিতে হবে না।

 

সহজে তথ্য আপডেট করা

 

শিক্ষার্থীদের প্রয়োজনে অনেক সময় তাদের তথ্যসমূহ পরিবর্তন করতে হয় । আর ফাইল আকারে এই তথ্যগুলো চেঞ্জ করতে অনেক সময় সাপেক্ষ ব্যাপার ছিল ।‌ বিশাল ঝামেলার কাজ ছিল । অথচ এই অ্যাপের সাহায্যে মুহূর্তের মাধ্যমে তথ্যগুলো ভুল ত্রুটি সংশোধন করে আপডেট করা যাবে ।‌ যা প্রতিষ্ঠান এবং শিক্ষার্থী দুই পক্ষেরই সুবিধা ।‌

 

সর্বোপরি বলা যায় যে সফটওয়্যারটি একটি প্রতিষ্ঠান কর্মক্ষমতা এবং উৎপাদনশীলতা বৃদ্ধিতে অত্যন্ত সহায়ক হবে । পাশাপাশি কর্মকর্তা-কর্মচারীদের প্রতিষ্ঠানের কাজে কর্ম দক্ষতা বৃদ্ধিতে সহায়তা করবে । আর হ্যাঁ এ ক্ষেত্রে প্রতিষ্ঠানের সুনাম খ্যাতি অটুট থাকবে ।‌ তাই স্কুল ম্যানেজমেন্ট সফটওয়্যার এর কোন বিকল্প নেই ।

 

স্কুল ম্যানেজমেন্ট সফটওয়্যারের আরো কিছু আকর্ষনীয় মডিউলঃ

 

এতক্ষণ যত যত সুবিধার কথা বললাম এই সফটওয়্যার নিয়ে।  এর বাহিরেও আরো অনেক ফিচার আছে এই সফটওয়্যারটির। মোট কথা আপনি কি চান?  আপনার চাহিদা মাফিক সব কিছুই করে দেওয়া সম্ভব এই সফটওয়্যার এর সাহায্যে।

 

অভিভাবক প্যানেলঃ

 

স্কুল ম্যানেজমেন্ট সফটওয়্যার এর একটি চমৎকার মডিউল হলো অভিভাবক প্যানেল।  একজন অভিভাবক এই সফটওয়্যারে লগইন করে তিনি তার বাচ্চার যাবতীয় তথ্য দেখতে পাবে। বাচ্চার রেজাল্ট কেমন?  বাচ্চা কোন সাবজেক্টে কেমন পারফরম্যান্স করতেছে। কত মাসের বেতন বকেয়া আছে? বকেয়া বেতন দেবার অটোমেটিক পেমেন্ট গেটওয়ে আছে, অভিভাবক চাইলে সাথে সাথে বিকাশ /রকেট /নগদ / ব্যাংক একাউন্টের মাধ্যমে বকেয়া বেতন পরিশোধ করতে পারবেন।  এবং আপকামিং কোন পরিক্ষা আছে কিনা।  কোন মিটিং কল করা হয়েছে কিনা।  মোট কথা যাবতীয় তথ্য তিনি এখান থেকে দেখতে পারবেন।

 

শিক্ষার্থী প্যানেলঃ

 

এই সফটওয়্যারে শিক্ষার্থীদের জন্যও প্যানেল রাখা হয়েছে। যেখানে লগইন করে একজন  শিক্ষার্থী তার যাবতীয় তথ্য দেখতে পারবে। এই মডিউলের একটি মজার বিষয় হলো একজন শিক্ষার্থী অনুপস্থিত থাকতে চাইলে । তিনি তার ক্লাস টিচারের কাছে লিভ রিকুয়েষ্ট পাঠাতে পারবে  । শিক্ষক সেই রিকুয়েস্ট এপ্রুভ করলেই ছুটি মুঞ্জর হয়ে গেলো । কাগজ কলমে আর ছুটির দরখাস্ত লিখতে হবে না । কি বিষয়টি মজার না ? চলুন সামনে বাড়ি আরো মজার বিষয় আছে ।

 

শিক্ষক প্যানেলঃ

 

এই প্যানেল এর মাধ্যমে শিক্ষক তার যাবতীয়  এক্টিভিটি দেখতে পারবেন । তিনি  মোট কত দিন অনুপুস্থিত ছিলেন । তার কোন দিন কোন ঘন্টায় কোন ক্লাস আছে । তার সাবজেক্টে আপকামিং কোন পরিক্ষা আছে কিনা । তার কোন ছাত্র অনুপুস্থিত রিকোয়েস্ট পাঠিয়েছে কিনা । তার কাছে প্রতিষ্ঠানের কি কি সম্পদ দেওয়া আছে । লাইক , ডাস্টার/কলম/ হোয়াইড বোর্ড  ইত্যাদি । এরকম হাজারো ফিচার আছে এই সফটওয়্যারটির মধ্যে ।

 

 

এডমিনিস্ট্রেটর প্যানেলঃ

 

এডমিনিস্ট্রেটর প্যানেল এর মাধ্যমে  যিনি এই প্রতিষ্ঠানের প্রধান বা যিনি প্রতিষ্ঠানের যাবতীয় কিছু দেখভাল করেন । তিনি চাইলে এই প্যানেলে লগইন করে সব কিছু মেইনটেইন করতে পারবেন । সকল মডিউল দিতে দেখতে পারবেন পরিবর্তন পরিবর্ধন করতে পারবেন ।

 

স্কুল ম্যানেজমেন্ট সফটওয়্যার এর দাম কত ?

মাদ্রাসা ম্যানেজমেন্ট সফটওয়্যারের দাম কত ?

কোচিং ম্যানেজমেন্ট সফটওয়্যারের দাম কত ?

কওমী মাদ্রসা ম্যানেজমেন্ট সফটওয়্যারের দাম কত ?

 

School Management System Software Price In bangladesh

 

এতক্ষন যারা এই সফটওয়্যার সমন্ধে বিস্তারিত জানলেন । তাদের অনেকের মনেই নিশচয় প্রশ্ন এসেছে এই স্কুল ম্যানেজমেন্ট সফটওয়্যার এর দাম কত ? হ্যা এত এত সুবিধার সফটওয়্যারটির দাম খুব বেশী না । তবে দাম নির্ভর করে আপনার চাহিদার উপর  এবং আপনি কাদের থেকে সফটওয়্যার টি নিচ্ছেন । বাজারে অনেক প্রতিষ্ঠানই এই সফটওয়্যার বিক্রি করতেছেন । তবে সবার সফটওয়্যারে  এত এত ফিচার নেই । আপনি যেখান থেকেই সফটওয়্যার নেন তাদের সাথে আপনার চাহিদা শেয়ার করবেন । আপনার কি কি ফিচার দরকার তাদের কে জানাবেন সে অনুয়ায়ী দাম নির্ধারণ হবে । আশা করি বুঝতে পারেছেন ।

 

স্কুল ম্যানেজমেন্ট সফটওয়্যার ফ্রি ডাউনলোডঃ

 

গুগলে অনেকেই স্কুল ম্যানেজমেন্ট সফটওয়্যার ফ্রি ডাউনলোড করার লিংক খুজে থাকেন । মজার ব্যাপার হলো অনেক লিংক শো করে তবে সেই লিংক থেকে ডাউনলোড করা সফটওয়্যার টি ঠিক মত কাজ করে না । আর এসব ফ্রি সফটওয়্যার যদিও কাজ করে তবে সেটা হবে আপনার প্রতিষ্ঠানের নিরাপত্তার জন্য হুমকি । কাজেই আপনার প্রতিষ্ঠানের তথ্য নিরাপদ রাখতে এবং মান সম্পন্ন স্কুল ম্যানেজমেন্ট সফটওয়্যার ফ্রি তে পেতে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন । আমরা আপনার চাহিদা মাফিক সফটওয়্যার বানিয়ে দেবো ২ মাসের জন্য একদম ফ্রিতে । আপনি আমাদের সফটওয়্যার ব্যবহার করে যদি সুবিধা পান । যদি আপনার কাজ সহজ হয় । তবে আপনি আমাদের থেকে সফটওয়্যার টি লাইফটাইমের জন্য কিনে নিতে পারেন সল্প মূল্যে ।

 

আমাদের সাথে যোগযোগ করতে ফোন করুন –

 

ফোন নংঃ – +880 1798-673163

Belal Khan 

প্রফেশনাল সফটওয়্যার ইঞ্জিনিয়ার 

Softiustech Ltd.

 

 

 

 

Related Articles