নিয়ম কানুনমাদ্রাসাস্কুল

দেয়ালিকা তৈরীর নিয়ম

দেয়ালিকা লেখার নিয়ম

আসসালামুআলাইকুম ওয়া রহমাতুল্লাহ। কেমন আছেন সবাই । আশা করি ভালো আছেন । আমিও ভালো আছি আলহামদুল্লিাহ । আজকে কি নিয়ে আলোচনা করবো সেটা পোষ্টের শিরোনাম দেখেই বুঝে গেছেন । হ্যা ‍বন্ধুরা আজকে আমরা আলোচনা করবো দেয়ালিকা নিয়ে । কিভাবে একটি দেয়ালিকা পত্রিকা ডিজাইন করতে হয় । দেয়ালিকা বানাতে কি কি জিনিস মাথায় রাখতে হয় ? কিভাবে মাদ্রাসার দেয়ালিকা তৈরী করতে হয় । মোট কথা আজকের পোষ্ট পড়ার পর যেন আপনার আর দেয়ালিকা পত্রিকা নিয় কোন প্রশ্ন না থাকে সেভাবেই সাজিয়েছি  আজকের আলোচনা ।

তো বন্ধুরা কথা না বাড়িয়ে চলুন শুরু করি আজকের আলোচনা ।

 

দেয়ালিকা কি ? 

এখন উত্তরাধুনিক যুগ । প্রযুক্তির কল্যাণে নানান প্রতিভা প্রকাশিত হচ্ছে । দেশ-বিশ্ব এগিয়ে যাচ্ছে উন্নতির প্রশস্ত রাজপথে । কিন্তু ক’বছর আগেও প্রতিভা প্রকাশ করার এত সুযোগ ছিল না । আগে যতগুলো মাধ্যমে নিজেকে বিকশিত করার অপশন ছিল তার মধ্যে অন্যতম হচ্ছে দেয়ালিকা । এই দেয়ালিকার মাধ্যমে একজন সম্পাদক, সহ-সম্পাদক, অঙ্কন শিল্পী, গল্পকার ও কবির প্রতিভা প্রকাশ হত । পাঠকের জ্ঞানের পরিধি বিস্তৃত হত । সর্বোপরি প্রতিষ্ঠান সুনাম তো থাকতোই । তাই দেয়ালিকার গুরুত্ব ও প্রয়োজনীয়তা অনেক । দেয়ালিকা কি এই প্রশ্নের উত্তর এভাবে দেওয়া যায়-
দেয়ালিকা
দেয়ালিকা হল দেয়াল বা বিজ্ঞপ্তি বোর্ডে প্রকাশিত এক ধরনের সাময়িকপত্র । এখানে বিশেষত‌ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের প্রবন্ধ ,কবিতা , গল্প ,অংকন ইত্যাদি প্রকাশিত হয় ।

দেয়ালিকা কখন প্রকাশিত হয় ?

দেয়ালিকা প্রকাশের কোন নির্দিষ্ট সময় নেই । মাসিক , ত্রৈমাসিক,ষান্মাসিক, বার্ষিক বা ঋতুভিত্তিক দেয়ালিকা প্রকাশিত হতে পারে । তবে অধিকাংশ প্রতিষ্ঠান থেকে বছরে দু-চারটি প্রকাশিত হয় । এটাই উত্তম। কেননা দেয়ালিকার পিছনে ছোটদের শ্রম- সাধনার পাশাপাশি বড়দের যথেষ্ঠ গাইড থাকে । সম্পাদনা ও আনুষাঙ্গিক অনেক বিষয়ে নজর দিতে হয় । আর ঘনঘন দেয়ালিকা প্রকাশের ক্ষেত্রে বড়রা যথেষ্ট সময় নাও দিতে পারেন ।

 

দেয়ালিকার লেখক কারা ? 

দেয়ালিকা কি?
দেয়ালিকাতে সাধারণত প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা লিখে থাকেন । বাছাই করা প্রবন্ধ, গল্প ,ছড়া-কবিতা, আঁকাআঁকি ইত্যাদি প্রকাশ করা হয় । আর এসব লিখতে তাদের অনেক শ্রম দিতে হয় । গল্প হলে বিষয় নির্বাচন করতে হয় । প্রকাশভঙ্গি নিয়ে ভাবতে হয় । তারপর সুন্দর করে লিখে বড়দেরকে দেখাতে হয়। ছড়া কবিতার জন্যে নিত্য নতুন থিম নির্বাচন করা প্রয়োজন । ছন্দ অন্ত্যমিলের প্রাথমিক ধারণা থাকতে হয় । বড়দের পরামর্শ নিতে হয় । তবেই একটি লেখা সুন্দর হয়ে ওঠে । আর তখনই কেবল নিজের লেখাটি নামের সঙ্গে দেয়ালিকায় শোভা পায় । তবে যে স্টুডেন্টরা নিয়মিত রোজ নামচা লিখে বা যাদের পরিচিত কোন লেখক থাকে তাদের জন্য এসব লেখা পান্তা ভাতের মতো সহজ হয়ে যায় । দেয়ালিকাতে লিখে কবি-সাহিত্যিক হওয়ার পথ অনেকের জন্য সুগম হয়ে যায় ।

 

দেয়ালিকা লেখার নিয়ম 

যারা দেয়ালিকার দায়িত্বে থাকবেন তাদের যুগ-জামানার সচেতন হওয়া জরুরী । তারা উন্নত রুচিবোধ ও জ্ঞানের মাধ্যমে দেয়ালিকাকে সাজিয়ে দিবেন । আর এর জন্য তারা দেয়ালিকার একপাশে অথবা মাঝ বরাবর স্থানে সম্পাদকীয় লিখে দিবেন । প্রবন্ধের পাশে গল্প, গল্পের পরে আবার স্মৃতিকথা কিংবা ছড়া-কবিতা, প্রবাদ প্রবচন , শিক্ষনীয় হাস্যরস ইত্যাদি বিষয়গুলোকে বিভিন্ন আনকমন শিরোনাম দিয়ে লিখবেন । মাঝেমধ্যে বিভিন্ন আঁকাআঁকি বা বিভিন্ন কালারের কলমের ব্যবহার করা ভালো । রাইটারকে যতসম্ভব বানানের প্রতি নজর রেখে লিখতে হবে । স্পষ্ট ও সুন্দর হস্তাক্ষরে লিখতে হবে । বেশি ভুল ত্রুটি হলে দেয়ালিকা সৌন্দর্য হারিয়ে যায় অনেক ক্ষেত্রে । মনে রাখতে হবে পুরো প্রতিষ্ঠানের সুনাম বা দেয়ালিকার খ্যাতি নির্ভর করে দায়িত্বপ্রাপ্তদের ওপর । অতএব বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে প্রতিযোগীতা মূলক কাজ করা প্রয়োজন ।

 

আরো পড়ুন – রেজুলেশন লেখার নিয়ম

 

দেয়ালিকার শীর্ষে মাদ্রাসা

মাদরাসার দেয়ালিকা
বিভিন্ন স্কুল কলেজ বা সংগঠনের পক্ষ থেকে দেয়ালিকা প্রকাশ করা হলেও মাদ্রাসাগুলো দেয়ালিকা প্রকাশের শীর্ষে রয়েছে । তারা বছরে অন্তত তিনটি করে দেয়ালিকা প্রকাশ করে । সুন্দর হস্তাক্ষর আনকমন শিরোনাম ও‌ চমৎকার ডিজাইনের হয়ে থাকে। যা দেখে যে কোন লোক আকৃষ্ট হয় । এবং বলে মাশাআল্লাহ । নান্দনিক তালিকার শীর্ষে রয়েছে ঢাকার জামিয়া রাহমানিয়া আরাবিয়া, জামিয়া ইসলামিয়া ইসলামবাগ, আরজাবাদ, ফরিদাবাদসহ শহর-গ্রামের বিভিন্ন মাদ্রাসা । তাদের দৃষ্টিনন্দন এসব দেয়ালিকা দেখলে মনে হয় দেয়ালিকা সংস্কৃতিকে তারাই আগলে রেখেছে । এবং তারাই দেয়ালিকা বিপ্লব ঘটাতে সক্ষম হবে । ইনশাআল্লাহ ।

 

দেয়ালিকার সুন্দর নাম 

দেয়াল পত্রিকা অনেক আগে থেকে চর্চিত শিল্প মাধ্যম হিসেবে ব্যবহার হয়ে আসছে । দিন দিন এর ধরনধারণ পাল্টে যাচ্ছে ‌। শিশু-কিশোরদের সৃজনশীল প্রতিভা বিকাশ , সাহিত্যচর্চা ,ভাবের আদান-প্রদান এবং মনোবিকাশের এক অনন্য মাধ্যম দাঁড়াচ্ছে এই দেয়াল পত্রিকা । আর এ জন্য তারা সুন্দর সুন্দর ও আকর্ষণীয় নাম নির্বাচন করছে । তাদের সুবিধার জন্য নিচে আরও কয়েকটি নাম দেওয়া হল।
★ বাগে ইসলাম ★ আমাদের প্রয়াস ★ আল-মানার ★ নূরের কাফেলা ★ হকের প্রদীপ ★ হৃদয়ে জামেয়া ★ ★ হাতে খড়ি ★ লেখালেখির পহেলা সবক ★কাশফুল ★ হৃদয়ে বাংলাদেশ ইত্যাদি । 

শেষকথাঃ

 

দেয়ালিকা নিয়ে আজকের আলোচোনা এখানেই শেষ করতে চাচ্ছি । আজকের  আলোচনা বিষয়ে আপনাদের কোন কিছু প্রশ্ন থাকলে আমাদের কমেন্টের মাধ্যমে জানাতে পারেন । অথবা খুব সহেজেই আমাদের ফেসবুক গ্রুপেও আপনার প্রশ্ন আমাদরে জনাতে পারেন ।

আরো সহজ করে বলতে গেলে আপনি আমাদের ফেসবুক পেজেও আপনার জিঙ্গাসা জানাতে পারেন ।

 

শিক্ষা বিষয়ক যে কোন তথ্য জানতে এবং জানাতে আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন  

ফেসবুক গ্রুপ

 

দৈনিক শিক্ষা নিউজ ফেসবুক  পেজ লিংক

 

দৈনিক শিক্ষা নিউজ

   পোষ্ট টি  লিখেছেনঃ   

Related Articles