ইসলাম

রমজান মাসের ক্যালেন্ডার 2022  সেহরি ও ইফতারের সময়সূচি 2022 তারাবীর মুনাজাত ইফতারের দোয়া  

 

রমজান মাসের সময়সূচি 2022

 

 

প্রিয় পাঠক ।‌ আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ । আশা করি আপনারা সকলে ভালো আছেন । আজ আপনাদের সাথে শেয়ার করবো রমজান মাসের খুব জরুরী কয়েকটি তথ্য । ১. মাহে রমজান কবে শুরু হতে যাচ্ছে ২. রমজানের সময় সূচি ৩. রোজার নিয়ত ৪. তারাবীহ নামায ৫. তারাবীর মুনাজাত ৬.ইফতারের দুআ ৭. ইফতার ও সাহরীর ক্যালেন্ডার ডাউনলোড ।‌ উল্লেখিত  বিষয়গুলো‌ এখন আপনাদের এখন প্রয়োজন । আর এগুলোই আপনাদের জানিয়ে দিচ্ছি । সুতরাং পুরো লেখাটি পড়ুন ।

 

 

প্রথম রোজা প্রথম তারাবীহ

 

বাংলাদেশে ২ এপ্রিল 2022 রোজ শনিবার দিবাগত রাত থেকে শুরু হতে মাহে রমজান । ‌‌এই রাতেই অনুষ্ঠিত হবে তারাবীর নামাজ ইনশাআল্লাহ । এ রাতে সাহরী খেতে হবে । পরদিন রোববার হবে প্রথম রোজা ।

মূলত রোজা চাঁদ ওঠার ওপর নির্ভরশীল ।‌ তবুও নিশ্চিত এ কারণে যে ১ এপ্রিল 2022 রোজ‌ শুক্রবার সৌদি আরবে চাঁদ উঠেছে ।‌ তারা তারাবীহ শুরু করে দিয়েছে। সেই হিসেবে আগামীকাল থেকে বাংলাদেশে শুরু হবে প্রথম তারাবী । আর এজন্য আপনাদের সাথে পুরো রমজান মাসের ক্যালেন্ডার শেয়ার করছি । নিচের লিঙ্ক থেকে ডাউনলোড করে নিন ।

 

 

সেহরি ও ইফতারের সময়সূচি 2022

 

ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক ৮ ইং মার্চ ২০২২ খ্রিস্টাব্দ পবিত্র মাহে রমজান ২০২২ সালের সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ করেছে । ঢাকা ও আশপাশের অঞ্চলের জন্য প্রযোজ্য ক্যালেন্ডার টি দেখুন –

 

রোজার ক্যালেন্ডার ২০২২

 

তারাবীহ শব্দের অর্থ কি ?

 

তারাবীহ একটি আরবী শব্দ । এটি বহুবচন । এই শব্দটির একবচন হলো তারবীহাতুন । শব্দটির অর্থ হলো‌ বসা , স্বস্তি, বিশ্রাম ও আরাম ইত্যাদি ।

ইসলামী পরিভাষায় রমজান মাসে ইশার নামাজের পর দুই রাকাত করে অতিরিক্ত যে নামাজ পড়া হয় তাকে সালাতুত তারাবীহ বা তারাবীর নামাজ বলে ।এই নামাজ কিয়ামুল লাইল নামেও পরিচিত ।

 

রোজার সময়সূচি ২০২২

 

রোজার সময়সূচি ২০২২

তারাবির নামাজের সময়সূচিঃ

এ পর্যায়ে আমরা তারাবির নামাজের সময়সূচি নিয়ে কথা বলবো ইনশাআল্লাহ

 

তারাবীর নামাজের ওয়াক্ত

 

ইশার ফরজ ও সুন্নাত নামায আদায়ের পর তারাবীর নামাজের ওয়াক্ত শুরু হয় । অতঃপর সুবহে সাদেকের পূর্ব পর্যন্ত সময় বাকি থাকে ।‌ অর্থাৎ ইশার নামাজ যতক্ষণ পড়া যায় তারাবীর নামাজ ততক্ষণ পড়া যায়

। তবে ইশার সাথে আদায় করা উত্তম ।

 

 

তারাবীর নামাজের  নিয়ত আরবী

 

তারাবীর নামাজের আরবি নিয়ত সংক্ষেপে এভাবে করা যায়-

 

نويت ان اصلي لله تعالى ركعتين صلاه التراويح .(١)

 

আবার এভাবে ও করা যায়-

 

نويت ان اصلى لله تعالى ركعتى صلوة التراويح سنة رسول الله تعالى متوجها الى جهة الكعبة الشريفة الله اكب. (٢)

 

তারাবী নামাজের নিয়ত বাংলা উচ্চারণ:

( ১)নাওয়াইতু আন উসাল্লিয়া লিল্লাহি তাআলা রাকআতিত তারাবীহ ।

(২) নাওয়াইতু আন উসাল্লিয়া লিল্লাহি তা’আলা রাক’আতাই সালাতিল তারাবীহ সুন্নাতু রাসূলুল্লাহ তাআলা মুতাওজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শরীফাতি আল্লাহু আকবার।

 

তারাবীর নামাজের বাংলা নিয়ত

 

আমি দুই রাকাত তারাবীর নামাজ এই ইমামের পিছনে আদায় করছি আল্লাহু আকবার । একাকি নামাজ পড়লে এভাবে নিয়ত করবেন- আমি দুই রাকাত তারাবীর নামায পড়ছি আল্লাহু আকবার ।

 

 

তারাবীর নামাজের দোয়া ‌

 

আমাদের দেশে তারাবীর নামাজে প্রতি চার রাকাত পর পর এই দোয়াটি পড়ার প্রচলন আছে।‌ হাদীস থেকে জানা যায় এটি মূলত ফেরেশতাদের তাসবীহ । এটি পড়া জায়েজ । তবে পাঠ করা বাধ্যতামূলক নয় । আর সেই দোয়া টি হল-

 

سبحان ذى الملك والملكوت سبحان ذى العزة والعظمة والهيبة والقدرة والكبرياء والجبروت . سبحان الملك الحى الذى لاينام ولا يموت سبوح قدوس ربنا ورب الملئكة والروح.

 

তারাবী নামাজের দোয়া বাংলা উচ্চারণ:

সুবহানাজিল মুলকি ওয়াল মালাকুতি সুবহানাজিল ইজ্জাতি ওয়াল আজমাতি ওয়াল হাইবাতি ওয়াল কুদরতি ওয়াল কিবরিয়ায়ি ওয়াল জাবারুতি সুবহানাল মালিকিল হাইয়ুল্লাজি লা‌ ইয়ানামু ওয়া ইয়ামুতু সুব্বুহুন কুদ্দুসুন ওয়া রাব্বুনা ওয়া রাব্বুন মালাইকাতি ওয়ার রুহ ।

অনুবাদ: আল্লাহ পবিত্রময় সাম্রাজ্য ও মহত্ত্বের মালিক ।‌ তিনি পবিত্রময় সম্মান মহত্ব, প্রতিপত্তিশালী সত্তা । ক্ষমতাবান, গৌরবময় ও প্রতাবশালী । তিনি পবিত্রময় ও রাজাধিরাজ ।‌যিনি চিরঞ্জীব ।‌ কখনো ঘুমান না এবং চির মৃত্যুহীন সত্তা । তিনি পবিত্র ও বরকতময় আমাদের প্রতিপালক ফেরেশতাকুল এবং জিবরাঈল আলাইহিস সালামের প্রতিপালক ।

( রদ্দুল মুহতার, খণ্ড ১ পৃষ্ঠা ৫২২, ফাতওয়ায়ে দারুল উলুম: খণ্ড ৪ পৃষ্ঠা ২৪৬ )

 

 

তারাবীর নামাজের মুনাজাত

 

اَللَهُمَّ اِنَّا نَسْئَالُكَ الْجَنَّةَ وَ نَعُوْذُبِكَ مِنَ النَّارِ يَا خَالِقَ الْجَنَّةَ وَالنَّارِ- بِرَحْمَتِكَ يَاعَزِيْزُ يَا غَفَّارُ يَا كَرِيْمُ يَا سَتَّارُ يَا رَحِيْمُ يَاجَبَّارُ يَاخَالِقُ يَابَارُّ – اَللَّهُمَّ اَجِرْنَا مِنَ النَّارِ يَا مُجِيْرُ يَا مُجِيْرُ يَا مُجِيْرُ- بِرَحْمَتِكَ يَا اَرْحَمَ الرَّحِمِيْنَ.

 

উচ্চারণ : আল্লা-হুম্মা ইন্না নাস আলুকাল্ জান্নাতা ওয়া নাউজুবিকা মিনান নার ইয়া খলিকুল জান্নাতা ওয়ান নার , বিরাহমাতিক ইয়া আজিজু ইয়া গাফ্ফারু, ইয়া কারীমু, ইয়া সাত্তারু, ইয়া রাহিমু ,ইয়া জাব্বারু ইয়া খালেকু, ইয়া রাররূ, আল্লাহুমা আজির না মিনান্নারি, ইয়া মূজিরু ইয়া মুজিরু, বিরাহমাতিকা ইয়া আরহামার রাহিমীন।

 

বিশেষ দ্রষ্টব্য : তারাবীর মুনাজাতে এ এই দোয়াটি পড়া বাধ্যতামূলক বাধ্যতামূলক নয় ।‌ যেকোনো দোয়া করা যেতে পারে । তবে বেশিরভাগ মসজিদের ইমাম হাফেজগণ এই দোয়া টি পড়ে থাকেন ।‌

 

 

তারাবীর নামাজ পড়ার নিয়ম

 

তারাবির নামাজ সুন্নাত । তাই সাধারণ অন্যান্য সুন্নাতের ন্যায় এই নামাজ পড়তে হয় ।‌ যে কোন সূরা দিয়ে পড়া যায় । তবে পুরো রমজানে তারাবীর নামাজে কোরআন খতম করা উত্তম ।

 

রোজার আরবী নিয়ত

 

প্রিয় পাঠক । অনেকে আরবীতে রোজার নিয়ত করতে ভালোবাসেন । তাই আরবীতে রোজার নিয়তটা আগে দেখুন ।

نَوَيْتُ اَنْ اُصُوْمَ غَدًا مِّنْ شَهْرِ رَمْضَانَ الْمُبَارَكِ فَرْضَا لَكَ يَا اللهُ فَتَقَبَّل مِنِّى اِنَّكَ اَنْتَ السَّمِيْعُ الْعَلِيْم

 

বাংলা উচ্চারণ: নাওয়াইতু আন আছুমা গাদাম মিন শাহরি রামাদ্বনাল মুবারাকি ফারদ্বাল্লাকা ইয়া আল্লাহু ফাতাক্বাববাল মিন্নী ইন্নাকা আনতাস সামিউল আলিম ।

 

বাংলা অনুবাদ: হে আল্লাহ আগামীকাল পবিত্র রমজান মাসে তোমার পক্ষ থেকে ফরজ করা রোজা রাখার নিয়ত করলাম । অতএব তুমি আমার পক্ষ থেকে তা কবুল করো ।‌ নিশ্চয়ই তুমি সর্বশ্রোতা ও সর্বজ্ঞানী।

 

সুন্নাতী ইফতার কি ?

 

ইফতারের সুন্নাত হচ্ছে খেজুর দিয়ে ইফতার করা ।‌তবে এটা পাওয়া না গেলে মিষ্টি জাতীয় হালাল কোন জিনিস দ্বারা ইফতার করা উচিত । যদি এটাও কোন কারণে পাওয়া না যায় তাহলে অন্য কোন হালাল খাদ্য অথবা শুধু পানি দিয়ে ইফতার করা যায় । হাদীসে বর্ণিত হয়েছে নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নামাজ আদায়ের আগে কয়েকটি ভেজা খেজুর দিয়ে ইফতার করতেন । যদি ভেজা খেজুর না থাকতো তবে সাধারণ শুকনো খেজুর গ্রহণ করতেন । যদি তাও না থাকতো তবে কয়েক ঢোক পানি হতো তার ইফতার ।(তিরমিজি : হাদীস নং ৬৯৬)

সারাদিন রোজা রেখে ভাজাপোড়া খাওয়াটা স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর । অতএব সুন্নাতী ইফতার গ্রহণ করুন সুস্থ ও‌ সুন্দর জীবন গড়ুন ।

 

 

ইফতার‌ সময়ের দোয়া

 

اللهم لك صمت وعلى رزقك افطرت برحمتك يا ارحم الراحمين .

 

বাংলা উচ্চারণ: আল্লাহুম্মা লাকা সুমতু ওয়ালা রিজকিকা আফতারতু বিরাহমাতিকা ইয়া আর হামার রাহিমীন ।

বাংলা অনুবাদঃ হে করুনাময় অসীম দয়ালু আল্লাহ আমি তোমারে সন্তুষ্টির জন্য রোজা রেখেছি এবং তোমার দেওয়া রিযিক এর মাধ্যমে ইফতার করছি ।

 

ইফতারের আগের দোয়া

 

ইফতারের আগ মুহূর্তে দোয়া দ্রুত কবুল হয় । তাই সকলের তখন দোয়া করা উচিত । সংক্ষেপে এই দোয়াটি পড়া যায়-

يا واسع الفضل اغفر لي

বাংলা উচ্চারণ: ইয়া ওয়াসিয়াল ফাদলি ইগফিরলি ।‌‌

 

প্রিয় পাঠক । জীবনঘনিষ্ঠ যেকোন বিষয় জানতে কমেন্টে লিখুন। দ্রুত জবাব দেওয়া হবে ইনশাআল্লাহ । ভালো থাকুন । মাহে রমজানে রোজা রাখুন । দৈনিক শিক্ষা নিউজের সঙ্গে থাকুন । আজ এ পর্যন্তই । আল্লাহ হাফেজ ।

 

রমাজান মাসের ক্যলোন্ডার ২০২২

রোজার সময়সূচি ২০২২

লিখনে: মাওলানা শরিফ আহমাদ

ঢাকা, বাংলাদেশ ।

 

 

 

Related Articles