ধর্ম

রমজান ২০২২ কবে থেকে শুরু ও শেষ | রোজা কবে থেকে শুরু ২০২২ (রোজা ২০২২)

রমজান ২০২২ কবে থেকে শুরু

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ ৷ সুপ্রিয় পাঠক! পবিত্র মাহে রমজানের শুভেচ্ছা নিন ৷ হাঁটি হাঁটি পা পা করে একটি বছর অতিক্রান্ত হয়ে আবার ঘুরে ফিরে আমাদের সামনে হাজির হয়েছে পবিত্র মাহে রমজান ৷ ইতোমধ্যে আপনারা রমজান ২০২২ কবে থেকে শুরু তা জানার জন্য সার্চ করছেন ৷ আজ আমরা পবিত্র মাহে রমজান কবে শুরু এবং শেষ হবে তা বিস্তারিত জানাবো ইনশাআল্লাহ ৷

রমজান ২০২২ কবে থেকে শুরু

২০২২ সালের রমজান বাংলাদেশ, ভারত ও পাকিস্তানে শুরু হবে ৩ এপ্রিল ইনশাআল্লাহ ৷ আরে তারিখ চাঁদ দেখার উপর নির্ভরশীল ৷

সৌদি আরব সহ অন্যান্য দেশে রমজান শুরু হবে 2 এপ্রিল 2022 ৷

আপনারা পড়ছেনঃ রমজান ২০২২ কবে থেকে শুরু

রমজান ২০২২ কবে শেষ

২০২২ সালে রোজা শেষ হবে ৩ মে ইনশাআল্লাহ ৷

রোজা যেহেতু আরবি মাস অনুযায়ী হয়ে থাকে ৷ আর আরবি মাসের চাঁদ দেখার উপর নির্ভরশীল ৷ আরবি কোনো মাস 30 দিন পূর্ণ হয় ৷ আবার কোন মাস 29 দিনে শেষ হয়ে যায় ৷ সুতরাং রমজান শুরু হওয়া নির্ভর করছে আরবি মাসের উপরে ৷ আমরা যে তারিখ বললাম এটা সম্ভাব্য তারিখ ৷ এই তারিখের এক দুদিন আগে পরেও হতে পারে ৷

রোজা কী? 

ইসলামী শরীয়তে আল্লাহ তা‘আলার সন্তুষ্টি অর্জনের উদ্দেশ্যে ইবাদতের নিয়্যতে রমযান মাসে সুবহে সাদিক হতে সূর্যাস্ত পর্যন্ত পানাহার ও যৌন মিলন হতে বিরত থাকাকে সিয়াম বলা হয়।

অবশ্য এ সংজ্ঞায় মিথ্যা, অশ্লীল ও বেহায়াপনাপূণ্য কথা-কাজ থেকে বিরত থাকাও শামিল।

রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেন: যে ব্যক্তি মিথ্যা কথা ও কাজ বর্জন করল না তার পানাহার বর্জন করায় আল্লাহ তা‘আলার কোন প্রয়োজন নেই। (সহীহ বুখারী হা: ৫৯২৭, সহীহ মুসলিম হা: ১১৫১) অন্যত্র তিনি (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেন: কেবল পানাহার থেকে বিরত থাকার নামই সিয়াম নয়; বরং অসারতা ও অশ্লীলতা থেকে বিরত থাকার নামই (প্রকৃত) সিয়াম।

আরও পড়ুনঃ সাংবাদিক হতে করণীয় 

সুতরাং যদি তোমাকে কেউ গালিগালাজ করে অথবা তোমার প্রতি মূর্খতা প্রদর্শন করে, তাহলে তুমি (তার প্রতিশোধ না নিয়ে) তাকে বল যে, আমি সিয়াম পালন করছি। (সহীহুল জামে আস সাগীর হা: ৫৩৭৬)

ফেসবুকে আমাদের সাথে যুক্ত হতে ক্লিক করুন

Related Articles