ইসলাম

গোসল ফরজ অবস্থায় কি সেহরি খাওয়া যাবে? মাওলানা শরিফ আহমাদ

গোসল ফরজ অবস্থায় সেহরি খাওয়া যাবে?

 

 

সুপ্রিয় পাঠক । চলছে পবিত্র রমজান মাস । ইবাদত-বন্দেগী করতে গিয়ে দৈনন্দিন জীবনে অনেক সমস্যা তৈরি হচ্ছে । সামনে চলে আসছে নানা প্রশ্ন ।

তার মাঝে প্রধান একটি প্রশ্ন হচ্ছে- গোসল ফরজ অবস্থায় সেহরি খাওয়া যাবে কি ? প্রশ্নটি মূলত বিবাহিত-অবিবাহিত মহল থেকে উত্থাপিত হয় । স্বপ্নদোষ কিংবা স্ত্রী সহবাসের পর গোসল ফরজ হয় সবাই জানে । কিন্তু অন্য মাসে গোসলের ব্যাপক সময় থাকলেও রমজানে সময় কম থাকে ।

 

তাই ফরজ গোসল ছাড়াই সেহরি খাওয়া যাবে কিনা ? রোজা সহীহ হবে কিনা ইত্যাদি বিষয় অনেকের মাথায় আসে । আপনাদের চিন্তার কোন কারণ নেই । উল্লেখিত প্রশ্নটির দলীল ভিত্তিক সঠিক জবাব দেয়া হচ্ছে ।‌ অল্প সময়ে পুরো লেখাটি পড়ুন ।

গোসল ফরজ অবস্থায় কি সেহরি খাওয়া যাবে কি? 

 

গোসলের ফরজ হওয়া সত্বেও গোসল না করে সেহরি খাওয়া যাবে । এতে রোজার কোন সমস্যা হবে না ।

তবে সেহরি খাওয়ার আগে ওযু করে নেয়া উত্তম । এই হাদীসটি দেখুন-

হযরত আয়েশা রাদিআল্লাহু তাআলা আনহা থেকে বর্ণিত । রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম জানাবাতের (ফরজ গোসল) অবস্থায় পানাহার কিংবা ঘুমানোর ইচ্ছা করলে নামাজের অজু করে নিতেন । ( সহীহ মুসলিম, হাদীস নং ৩০৫ )

 

 

রমজান মাসে নবীজির ফরজ গোসল এবং রোজা সংক্রান্ত আরো দুটি হাদীস দেখুন ।

হযরত আয়েশা রাদিআল্লাহু তাআলা আনহা থেকে বর্ণিত । রমজান মাসে স্বপ্নদোষ ব্যতীত অপবিত্র অবস্থায় নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সুবহে অতিক্রম করতেন‌ । অতঃপর তিনি গোসল করে রোজা রাখতেন । ( সহীহ বুখারী, হাদীস নং ১৮২৯, সহীহ মুসলিম, হাদীস নং ১১০৯)

হযরত উম্মে সালামা রাদিআল্লাহু তাআলা আনহা থেকে বর্ণিত । সহবাসের ফলে নাপাকি অবস্থায় রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সুবহে সাদিক অতিক্রম করতেন । অতপর গোসল করে রোজা রাখতেন ।

(সহীহ বুখারী, হাদীস নং ১৯২৬)

 

স্মরণ রাখতে হবে ফরজ গোসল বিলম্বিত হওয়ার কারণে যদি নামাজ কাজা হয়ে যায় তাহলে আপনাদেরকে অবশ্যই গুনাগার হতে হবে।‌

এমনটাই বর্ণিত হয়েছে হাদীসে । দেখুন সহীহ মুসলিম, হাদীস নং ২৫৯২ । তাই সেহরি খাওয়ার আগে গোসল করা সম্ভব না হলে সেহরি খাওয়ার পরে দ্রুত গোসল করে নামাজ আদায় করে নিবেন । গোসলের ক্ষেত্রে লজ্জা গ্রহণযোগ্য নয় ।‌ সুতরাং এ ব্যাপারেও সর্তকতা অবলম্বন করা জরুরী ।

 

সুপ্রিয় পাঠক । জীবন ঘনিষ্ঠ যেকোন প্রশ্ন উত্তর জানতে কমেন্ট করুন । দ্রুত জবাব দেওয়া হবে ইনশাআল্লাহ । ভাল থাকুন । সুস্থ ও সুন্দর থাকুন । দৈনিক শিক্ষা নিউজের সঙ্গে থাকুন ।

 

লিখেছেন: মাওলানা শরিফ আহমাদ

ঢাকা, বাংলাদেশ ।

 

 

 

 

 

Related Articles