বিশ্ববিদ্যালয়

বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতি যেভাবে নেবেন

        বিশ্ববিদ্যালয় ভর্তি
আপনাকে অভিনন্দন
আমাদের সাইটে আসার জন্য আপনাকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন । সার্চ অনুযায়ী আপনি সঠিক স্থানে এসেছেন । এখানে আপনি প্রয়োজনীয় তথ্যগুলো পাবেন ইনশাআল্লাহ । সেই সঙ্গে আপনার জন্য দুআ রইল আল্লাহ তাআলা যেন আপনাকে ভর্তিযুদ্ধে সফল করেন । আমীন ।

ভর্তিযুদ্ধ কি ?

বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষাকে ভর্তিযুদ্ধ বলা হয়েছে । সংগত কারণে এটা বলাই যুক্তিযুক্ত । কেননা লাখ লাখ শিক্ষার্থী পরীক্ষার ময়দানে নামেন । ঠিক যোদ্ধাদের মত ।  যোদ্ধাগণ বিজয়ী হতে শরীর ব্যবহার করেন । পক্ষান্তরে শিক্ষার্থীগণ শরীরের গুরুত্বপূর্ণ ও প্রধান অঙ্গ মস্তিষ্ক ব্যবহার করেন । ওই যোদ্ধাদের চেয়ে এদের কষ্ট অনেক  বেশি । মাঠের যোদ্ধাগণের জয়-পরাজয়ের চেয়ে জ্ঞানের যোদ্ধাদের সফলতা ও ব্যর্থতার গ্লানি অধিক । এই রকম আরো বেশ কিছু কারণে ভর্তি যুদ্ধ বলা হয়েছে ।

 

 

 

 

বিশ্ববিদ্যালয় ভর্তি যুদ্ধের প্রথম কথা

আপনি একজন সচেতন জ্ঞানযোদ্ধা । আপনি লক্ষ্য করেছেন এই দেশে এইচএসসি পরীক্ষার পরে শিক্ষার্থীগণ থেমে না উচ্চ শিক্ষার প্রস্তুতি নিতে শুরু করেন । প্রতিভার সঠিক পরিচর্যা ও দক্ষতার আলোকে উচ্চশিক্ষার পথটিও তখন আলাদা হয়ে যায় ।  ভিন্ন হয়ে যায় সাবজেক্ট । চোখেমুখে ভাসতে থাকে প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি হওয়ার স্বপ্ন । কিংবা অন্য সকল বিশ্ববিদ্যালয় ভর্তি হওয়ার ঝলমলে খোয়াব। ইস ! যদি আলাদিনের চেরাগ পাওয়া যেত । তাহলে কতই না ভালো হতো ।

 

 

 

এরকম ভাবনা উদয় হয় কখনো সখনো । কেউ তো আবার কল্পনা জল্পনায় দুঃসাহসিক সিনবাদের মত হয়ে যান । আর কোন ইউনিটে কিভাবে চান্স পাবে এই নিয়ে কারো মাঝে বিরাজ করে আতঙ্ক বা ভয় । আসলে এমন টি হওয়া অস্বাভাবিক নয় । কেননা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় কৃতকার্য হওয়া অনেক সৌভাগ্যের ব্যাপার । একেতো সুনির্দিষ্ট সিলেবাস থাকে না তার উপর আসন সংখ্যা সীমিত । সুতরাং ভর্তিযুদ্ধ করে আপনাকে বিজয়ী হতে হবে । আর এ জন্য প্রথমে আপনি ভয় পিছুটান দাফন করে দিন । সঠিক প্রস্তুতি নেওয়া শুরু করুন  । লক্ষ্য রাখুন অন্যান্য বিষয় । সফলতা পদচুম্বন করবেই ইনশাআল্লাহ ।

প্রথমে আপনাকে যা জানতে হবে

ঢাকা , জাহাঙ্গীরনগর ,জগন্নাথ ,চট্টগ্রাম , রাজশাহী ইসলামী বিশ্ববিদ্যালয় ও  শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ অন্য সকল বিশ্ববিদ্যালয়ে সাধারণত ইউনিট ভিত্তিক ভর্তিযুদ্ধ হয়ে থাকে । ভর্তিযুদ্ধের ধারাবাহিকতায় ক’ ইউনিট বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীগণের জন্য খ’ ইউনিট মানবিক এবং গ’ ইউনিট ব্যবসায় শাখার শিক্ষার্থীগণের জন্য নির্ধারিত ।

 

 

 

 

 

তবে সব বিশ্ববিদ্যালয়ে ইউনিটের এমন ধারাবাহিকতা রক্ষা করা হয় না । এই জন্য ভর্তি ফরম সংগ্রহের সময় বিষয়টিকে ভালো করে জেনে নিতে হবে । আবার কিছু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিষয়ভিত্তিক পরীক্ষা নিয়ে থাকে । তবে যে বিশ্ববিদ্যালয় কিংবা যেকোন বিষয় ভিত্তিক ভর্তিযুদ্ধ হোক না কেন সব পরীক্ষার ভর্তি যুদ্ধ প্রস্তুতি প্রায় একই রকম।

প্রস্তুতির জন্য কী বিষয়ে পড়বেন ?

আপনি যদি বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে বাংলা , ইংরেজি, সাধারণ জ্ঞানসহ এইচএসসিতে পাঠ্য বিষয় যেমন পদার্থ ,রসায়ন ,গণিত, জীববিজ্ঞান ভালভাবে পড়ুন । এক্ষেত্রে শুধু এইচএসসি সিলেবাস অনুসারে নয় বরং পুরো বইয়ের খুটিনাটি সব বিষয় আয়ত্ত করুন ।
আর আপনি যদি মানবিক শাখার শিক্ষার্থী হয়ে থাকেন তবে বাংলা-ইংরেজি ,ইতিহাস, সমাজবিজ্ঞান , সাধারন জ্ঞান বিষয়ে ভালোভাবে ঘাটাঘাটি করুন । আর বাণিজ্য শাখার ক্ষেত্রে সিলেবাসের বাইরে ও হিসাব বিজ্ঞান, ব্যবসায় নীতি ও প্রয়োগ বিষয়গুলো মনোযোগ দিয়ে পড়ুন । স্মরণ রাখুন সব বিশ্ববিদ্যালয়ের ইউনিট ভিত্তিক সংশ্লিষ্ট বিষয়ের আলোকেই ভর্তি পরীক্ষা প্রশ্ন হয়ে থাকে । সুতরাং সেভাবে আপনি নিজের মতো করে সামগ্রিক প্রস্তুতি নিন ।

 

 

 

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি প্রস্তুতি নিয়ে গুরুত্বপূর্ণ কিছু টিপস আপনাদের সাথে শেয়ার করছি । প্রথমে আপনার কাজ হলো-
(১)ইউনিট সিলেকশন করুন (২) টার্গেট ঠিক রাখুন ( ৩) নিয়ম করে পড়ুন ।
ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতি

        ১= ইউনিট সিলেকশন জরুরি কেন ?

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারটি ইউনিটের মধ্যে প্রত্যেকটি ইউনিটের প্রস্তুতি ভিন্ন রকমের হয়ে থাকে । একসাথে একাধিক ইউনিটের প্রস্তুতি নেওয়াটা কঠিন হয়ে দাঁড়াবে । প্রথমে আপনি যেকোনো একটি ইউনিট সিলেকশন করে করুন । সেই অনুযায়ী প্রস্তুতি নিন । চান্স পাওয়ার সম্ভাবনা বাড়বে । তাই আগে লক্ষ্য নির্ধারণ করে প্রস্তুতি নেওয়া করুন।

          ২= আপন টার্গেট ঠিক রাখুন ।

আপনার দৈনিক রুটিনের বাইরে বিশেষ একটা রুটিন তৈরি করুন । উত্তম সময় নির্বাচন করুন । কোন সময় কোন বিষয়ে কতক্ষণ পড়বেন ? সেই টার্গেট নিয়ে এগিয়ে যান। । ভর্তি পরীক্ষার প্রস্তুতির সময় টা খুব বেশি থাকে না । তাই এই সময়ে নিয়মের হেরফের যেন না হয় সেদিকে লক্ষ্য রাখুন ।

                ৩= নিয়ম করে পড়ুন ।

জীবন চলার বাঁকে যত বিভিন্ন ঝামেলা এসে দাঁড়াক । বন্ধু-বান্ধবের হরেক যত আবদার পূরণ কল আসুক আপনি আপনার রুটিনের বাইরে যাবেন না । দৈনিক পড়া শেষ করুন । পড়া জমিয়ে রাখা বদভ্যাস ছাড়ুন । কেননা আজ একটু কালকে একটু করতে করতে সময় ফুরিয়ে যাবে । তখন আফসোস ছাড়া কিছুই করার থাকবে না ।

বিশ্ববিদ্যালয়ে ভর্তির ভালো প্রস্তুতির আরো কিছু উপায়

( ১) দৈনিক পত্রিকা পড়ার অভ্যাস করুন । বিনোদন বা খেলাধুলার পাতা নয় । আন্তর্জাতিক এবং স্টুডেন্টদের নির্ধারিত পাতা পড়ুন । কারেন্ট লরেন্স, কারেন্ট অ্যাফেয়ার্স ইত্যাদি নামে মাসিক পত্রিকা আছে । সাধারণ জ্ঞান ভিত্তিক এগুলো সংগ্রহ রাখতে পারেন অনেক কাজে আসবে ইনশাআল্লাহ ।
( ২) অনুশীলন অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয় । নতুন পড়া পড়তে পড়তে পিছনের পড়া ভুলে গেলে হবে না । পুরাতন পড়াও রিভিশন দিতে হবে । এটা নিয়মিত করতে পারলে পবিত্র কোরআন হাফেজ সাহেবদের মতো পুরো কিতাব আয়ত্ত হয়ে যাবে । তাই অনুশীলনের বিকল্প কোন কিছু নেই ।
বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতির সেরা উপায়
(৩) ভর্তি পরীক্ষার আগেই পরীক্ষা দেওয়া । কোথাও সুযোগ হলে কিংবা সুযোগ করে বারবার পরীক্ষা দেওয়া উচিত। আগের কয়েক বছরের প্রশ্ন বা বিভিন্ন কোচিং এ পরীক্ষা দিলে সুবিধে হয় ।নিজের প্রস্তুতি সম্পর্কে একটা আইডিয়া আসবে । কোথাও কোন  ত্রুটি আছে কিনা বা কোন বিষয়ে আরেকটু দক্ষ হতে হবে কিনা সে বিষয়টা স্পষ্ট হয়ে যাবে । এবং নতুন করে প্রস্তুতি নিতে সহায়ক হবে ।
( ৪) প্রশ্ন বুঝে উত্তর দেওয়া অন্যতম প্রধান কাজ । অনেক ক্ষেত্রে ভর্তি পরীক্ষা সহজ করা । একটু আধটু ঘুরিয়ে পিছিয়ে হয় আর কি ! যার কারণে সহজ উত্তরে অনেকে ভুল করে বসে । অতএব প্রশ্ন বুঝে ঠাণ্ডা মাথায় উত্তর দিতে হবে ।

পড়ুন – পরিক্ষায় ভালো করার ‍উপায়

সাবধানতার নতুন দিগন্ত

আর একটি খুব জরুরী কথা । অনেক কোচিং সেন্টার আপনাকে নিশ্চয়তা দিয়ে ভর্তি করাবে । 100% গ্যারান্টি দিতে ইচ্ছুক হবে । চান্স দেওয়ার আজগুবি অফারের নিশ্চয়তায় এসব কথা বলবে তারা । কেউ লাখ টাকা দাবি করবে চান্স দেওয়ার নামে ।
কেউ বা বিভিন্ন প্রলোভন দেখিয়ে টাকা হাতিয়ে নেওয়ার ষড়যন্ত্রে থাকবে। তাই নিজেকে ওদের খপ্পর থেকে বাঁচিয়ে রাখতে হবে । স্থানীয় বিশ্বাস ভাজন স্যারগণের থেকে বা সিনিয়র ভাইদের থেকে পরামর্শ ভিত্তিক কাজ করা যেতে পারে । মনে রাখতে হবে নিজের প্রস্তুতি না থাকলে কেউ আপনাকে চান্স পাইয়ে দিতে পারবে না । এটাই হচ্ছে মূল কথা । এই দিকে লক্ষ্য রাখুন । কারো কথায় বিভ্রান্ত না হয়ে নিজের প্রস্তুতির সব সময়ে সঠিক রাখুন । আপনি সফল হবেন ইনশাআল্লাহ ।

শিক্ষা বিষয়ক যে কোন তথ্য জানতে এবং জানাতে আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন  

ফেসবুক গ্রুপ

Dainik Shiksha Facebook Page Link

 

Dainik Shiksha News

 

পোষ্ট টি  লিখেছেনঃ   

Related Articles